[কিতাবঃ যুগ জিজ্ঞাসা, 

✍লেখকঃ অধ্যক্ষ মুফতি সৈয়দ মুহাম্মদ অসিয়র রহমান আল-কাদেরী]

আহমদ রেযা

শীতল ঝর্ণা আবাসিক এলাকা, বায়েজিদ, চট্টগ্রাম।


 🔴প্রশ্নঃ🔴 বিধর্মীদের পূজা পর্বসহ বিভিন্ন অনুষ্ঠানের জন্য চাঁদা দেয়া মুসলমানের জন্য জায়েয কিনা? আর বিধর্মীদের পূজা পরবে খানা-পিনা গ্রহণ করা মুসলমানদের জন্য বৈধ কিনা? জানালে উপকৃত হব।


 উত্তর: বিধর্মী (হিন্দু, বৌদ্ধ, ইহুদি ও খ্রিস্টান) ও বদ মাযহাবী (ওহাবী, মওদুদী, খারেজী, রাফেজী, শিয়া, কাদিয়ানী, লা-মাযহাবী) ইত্যাদি ব্যক্তিদেরকে তাদের ধর্মীয় অনুষ্ঠানের জন্য মুসলমানদের চাঁদা বা দান-অনুদান প্রদান করা হারাম ও নাজায়েয। তাদের ধর্মীয়

অনুষ্ঠানে চাঁদা দেয়া মানে তাদের কুফরী ও ভ্রান্ত মতবাদকে সমর্থন করা ও তাদের কুফরী ও ভ্রান্ত মতবাদ প্রচার-প্রসারে সহযোগিতা করা। মহান আল্লাহ্ ইরশাদ করেছেন-

تعاونوا على البر والتقوى ولاتعانوا على الاثم والعدوان-

অর্থাৎ তোমরা পরস্পর কল্যাণ ও তাক্বওয়ার কাজে সহযোগিতা কর এবং (আল্লাহর) নাফরমানী ও পাপ কাজে পরস্পর সাহায্য-সহযোগিতা করো না।

[আল ক্বোরআন] তদুপরি কুফরী প্রচার-প্রসারে সহযোগিতা করাও কুফরী। তদ্রুপ বিধর্মীদের ধর্মীয় অনুষ্ঠানে মুসলিম নর-নারীর আসা-যাওয়া, আর্থিক চাঁদা দেয়া সাহায্য ও সমর্থন করার নামান্তর, যা কোন মুসলমানের আদর্শ হতে পারে না। একান্ত বিশেষ প্রয়োজনে বা রাষ্ট্রীয় ও প্রশাসনের দায়িত্বের খাতিরে যদি নিরুপায় অবস্থায় বিধর্মীদের অনুষ্ঠানে যেতেই হয়, তারপরও পরওয়ার দিগারে আলম রাব্বুল আলামীনের দরবারে তাওবা ও ক্ষমা প্রার্থনা করবে। অথচ এসব বিষয়ে বর্তমানে অধিকাংশ মুসলমান বিশেষ করে উঠতি বয়সী মুসলিম যুবক-যুবতী ছেলে-মেয়ে ও তরুণ-তরুণীরা একেবারে গাফেল ও বেখবর।

তারা বিধর্মীদের পূজা পর্ব ও তাদের বিভিন্ন অনুষ্ঠানে গিয়ে তাদের ছেলে-মেয়েদের সাথে হৈ হুল্লা ও রং তামাশায় লিপ্ত হয়ে যায়। এটা অত্যন্ত লজ্জার বিষয়। ঈমানী চেতনা ধ্বংস হয়ে যাওয়ার চিহ্ন। আল্লাহ্ তা‘আলার দরবারে অবশ্যই তাদেরকে খালিস নিয়তে তাওবা করতে হবে। উল্লেখ্য, তাদের পূজা পরবে তাদের জবাই কৃত মুরগী ছাগল ইত্যাদির রান্নাকৃত খানা/গোশত মুসলমানদের জন্য হারাম। আর ফল, বিস্কুট, চা-নাস্তা খেতে পারবে। তবে বিরত থাকা উত্তম ও তাক্বওয়া। আল্লাহ্ তা‘আলা মুসলিম যুবক-যুবতী ও ছেলে-মেয়েদেরকে ইসলামী মূল্যবোধ এবং তাহজীব-তামাদ্দুন বুঝার তাওফীক দান করুন।


দু’টির বেশি প্রশ্ন গৃহীত হবেনা  একটি কাগজের পূর্ণপৃষ্ঠায় প্রশ্ন লিখে নিচে প্রশ্নকারীর নাম, ঠিকানা লিখতে হবে  প্রশ্নের উত্তর প্রকাশের জন্য উত্তর দাতার সাথে ব্যক্তিগত যোগাযোগ বাঞ্ছনীয় নয়। প্রশ্ন পাঠানোর ঠিকানা: প্রশ্নোত্তর বিভাগ, মাসিক তরজুমান, ৩২১, দিদার মার্কেট (৩য় তলা), দেওয়ান বাজার, চট্টগ্রাম-৪০০০।

 
Top