জাহমীয়া ফিরকা
ভ্রান্তদলটির প্রতিষ্ঠাতা হলো জাহাম ইবনে সাফওয়ান। তার নামানুসারে ফিরকার নামকরণ করা হয়েছে জাহমিয়া ফিরকা। এদের খন্ডনে জগত বরেণ্য মুহাদ্দিসীন কেরাম হাদিস গ্রন্থে পৃথক পৃথক অধ্যায় নির্ণয় করেছেন। ইমাম বোখারী রাহমাতুল্লাহি আলাইহি তার সহীহ বোখারী শরীফ দ্বিতীয় খণ্ডে-কিতাবুর রদ আলাল জাহমীয়া” শিরোনামে অধ্যায় রচনা করেছেন। অনুরূপভাবে, ইমাম ইবনে মাজা রাহমাতুল্লাহি আলাইহি তার সুনানে ইবনে মাজায়” “বাবুন ফী মা আনকারাতিল জাহমীয়া” শিরোনামে পৃথক অধ্যায় পেশ করেছেন।
সালাম ইবনে আহওয়ায আলমাযানী জাহাম ইবনে সাফওয়ানকে তার একশ ত্রিশ জন অনুসারীসহ হিজরী দ্বিতীয় শতাব্দীর প্রথম দিকে উমাইয়া শাসনামলে মরক্কোতে হত্যা করে। এ দলটি আল্লাহ তা'আলার চিরন্তন গুণাবলীকে অস্বীকার করার বেলায় মোতাযেলা ফিরকার সাথে একমত। এছাড়াও তাদের আরো কিছু ভ্রান্ত আক্বীদা রয়েছে -

*একঃ সৃষ্টিকে গুণান্বিত করা হয় এমন কোন গুণে আল্লাহ তা'আলাকে গুণান্বিত করা যাবে না। যেমন- আলেম (জ্ঞানী), “হাই" (জিবীত) ইত্যাদি।

*দুইঃ মানুষের কোন ইচ্ছা ও স্বাধীনতা নেই; মানুষ অনেকটা পাথরের মত।

*তিনঃ জান্নাত ও জাহান্নামের অধিবাসীগণ প্রবেশ করার পর সেগুলো ধ্বংস হয়ে যাবে। এধরণের আরো বহু ভ্রান্তআকীদা রয়েছে এ দলের । এ দলটি মূলতঃ জাবরীয়া ফিরকারই অন্তর্ভুক্ত।  (কিতাবুল মিলাল ওয়ান্নাহাল ১ম খণ্ড, পৃষ্ঠা ১০৯-১১১)।

 
Top