শিয়া ফিরকা
হযরত আলী রাদিয়াল্লাহ তাআলা আনহু হতে বর্ণিত, তিনি বলেন, হুযুর করিম সাল্লাল্লাহু তাআলা আলাইহি ওয়াসাল্লাম আমাকে বললেন, তোমার দৃষ্টান্ত কিছুটা ঈসা আলাইহিস সালামের মত। ইয়াহুদীগণ তার প্রতি শক্ৰতা পোষণ করত।তাঁর মা (হযরত মরিয়ম আলাইহাস সালাম) এর প্রতি অপবাদ দিয়েছে। আর নাসারাগণ তাকে অধিক ভালবেসে তাকে ঐ মর্যাদায় অধিষ্ঠিত করলো, যা তার জন্য শোভনীয় নয়। অর্থাৎ (তাকে ইবনুল্লাহ বা আল্লাহর পুত্র বলে আীদা পোষণ করে)। অতঃপর হযরত আলী রাদিয়াল্লাহু তা'আলা আনহু বললেন,আমাকে কেন্দ্র করে দু'ব্যক্তি (অর্থাৎ দু'ধরণের মানুষ ধ্বংস হবে)

*প্রথমতঃ আমাকে সীমাতিরিক্ত মুহাব্বতকারী, যে আমার এমন প্রশংসা করবে যা আমার মধ্যে বিদ্যমান নেই।

*‎দ্বিতীয়তঃ আমার প্রতি শক্ৰতা পোষণকারী; এটা তাকে আমার প্রতি অপবাদ দিতে উৎসাহিত করবে। (মাসনাদে আহমদ)

আলোচ্য হাদিসে হযরত মাওলা আলী মুশকিল কোশা রাদিয়াল্লাহ তা'আলা আনহুকে সীমাতিরিক্ত মুহাব্বতকারী বলতে শিয়াদেরকে বুঝানো হয়েছে। আর তার প্রতি শক্ৰতা পোষণকারী বলতে খারেজীদেরকে বুঝানো হয়েছে। উভয় দল হযরত আলী রাদিয়াল্লাহু তা'আলা আনহুকে কেন্দ্র করে চরম লাগামহীনতার পরিচয় দিয়েছে। একমাত্র আহলে সুন্নাত ওয়াল জামাআতই হযরত আলী রাদিয়াল্লাহু তা'আলা আনহুর মর্যাদার যথাযথ সংরক্ষণ করেছে।

 
Top