মওদুদী-খামেনী গভীর সম্পর্ক
জামাতে ইসলামীর প্রতিষ্ঠাতা মৌং আবুল আ'লা মওদুদী ও ইরানের শিয়া ইমাম আয়াতুল্লা খামেনীর মধ্যে মহান রাসুল সাল্লাল্লাহু তাআলা আলাইহি ওয়াসারামের শানে বেয়াদবী ও সাহাবা কেরামের সমালোচনা করা সহ উভয়ের মধ্যে বেশ কিছু বিষয়ে সামঞ্জস্য বিদ্যমান। এরই ভিত্তিতে উভয়ের সম্পর্কও ছিল বেশ গভীর।

মওদুদীর মৃত্যুতে পাকিস্তানের সাপ্তাহিক পত্রিকা "শিয়া" ৮ই অক্টোবর ১৯৭১ সন এক শোক বার্তায় তার শিয়া সম্প্রীতির কথা উল্লেখ করে বলা হয়, মরহুম মওদুদী নিজের বিশেষ আক্বীদা পোষণ করা সত্ত্বেও তিনি একজন সর্বজন সমঝোতা মনোভাবের মানুষ ছিলেন । সত্য কথা বলতে কুষ্ঠাবোধ করতেননা। তাঁর লিখিত খিলাফত ও মূলুকিয়াত স্মরণীয় হয়ে থাকবে।

ইরানের শাহ'র পতন হলে আয়াতুল্লাহ খামেনীকে অভিনন্দন জানিয়ে মওদূদী একটি প্রতিনিধিদল প্রেরণ করেছিলেন। (সাপ্তাহিক শিয়া, লাহোর, ১-৮ অক্টোবর ১৯৭৯ সন)। অতঃপর খামেনীর পক্ষ থেকেও প্রতিনিধি দল মওদুদীর সাথে সাক্ষাতের উদ্দেশ্যে করাচী আসে। বিমান বন্দরে জামাতে ইসলামীর নেতৃবৃন্দ তাদেরকে বিপুল সংবর্ধনা জ্ঞাপন করে এবং শ্লোগান দেয় ’খামেনী আওর মওদূদী। হামারা রাহনুমা হ্যায় । অৰ্থাৎ খামেনী ও মওদূদী আমাদের নেতা। মওদুদী খামেনী ভাই ভাই’। শিয়া-সুন্নীর মধ্যে কোন ভেদাভেদ নেই। আমাদের নেতা খামেনী আমাদের নেতা খামেনী । (জামাতী অর্গান সাপ্তাহিক এশিয়া ১৯৭৯, ইসলাম আর খামেনী মাযহাব পৃষ্ঠা ৩৯৯-৪০১)

জামাতে ইসলামীর প্রতিষ্ঠাতা মওদুদীর সাথে এ গভীর সম্পর্কের কারণেই জামাতে ইসলামী বাংলাদেশের অনুসারীগণ খামেনীর প্রশংসায় পঞ্চমুখ।

প্রেসিডেন্ট রফসানজনী বাংলাদেশ সফরে আসলে তাকে প্রাণঢালা সংবর্ধনা দেয়া হয়। দেশের প্রত্যন্ত অঞ্চলে ইরানী নিউজ লেটার সরবরাহে জামাতের কর্মীরা প্রত্যক্ষ সহযোগিতা করে থাকে।

শিয়া-সুন্নীর মধ্যে কি পার্থক্য তা উপরে আলোচিত হয়েছে। শিয়া সরীর মধ্যে মূলত: ঈমান ও কুফরের পার্থক্য। এতদসত্ত্বেও এসব জঘন্য ভ্রান্তিকে ধামাচাপা দিতে "শিয়া সুন্নী ভাই ভাই" শ্লোগান দিচ্ছে  মওদুদীর দোসরগণ । এ সূক্ষ্ম ষড়যন্ত্রের ব্যাপারে এদেশের সুন্নী মুসলমানদের সতর্ক থাকা উচিত । আশা করি শিয়া সম্প্রদায় ইমাম খামেনী ও বর্তমান ইরান ইসলামী প্রজাতন্ত্র সম্পর্কে আলোচিত তথ্যাবলী সত্য উদঘাটনের মনোভাব নিয়ে যাচাই করে নিজ ঈমান-আকীদা রক্ষায় সচেষ্ট হবেন।

• শিয়া সম্প্রদায় ও আয়াতুল্লাহ খামেনী সম্পর্কে বিস্তারিত জানার জন্য পড়ুন

১. শিয়া-সুন্নী ইখতিলাফ (উর্দু); শিয়া-সুন্নী বিরোধ (বাংলাঃ) ও মৌং ওবাইদুল হক জালালাবাদী।
২. ইসলাম আওর খামেনী মাযহাবঃ মৌং বদর আল কাদেরী।
৩. তারীখে মাযহাবে শিয়াঃ মৌং আব্দুশ শুকুর লখনভী।
৪. শিয়া ও মওদুদী মতবাদের পারস্পরীক সম্পর্কঃ আবু মাকনুন।
৫. ইরানী ইনকিলাবঃ মৌং মানযুর নোমানী ।
৬. মাসিক বাইয়্যেনাত, তৃতীয় সংস্করণ, করাচী।
৭. ইমাম আহমদ রেজা আওর রদ্দে শিয়াঃ মৌং আবদুল হাকিম শরফ কাদেরী।

 
Top