Al-Quran: Kanzul Imaan
৭১.সূরা আন-নূহ (কাঞ্জুল ইমান)

بِسمِ اللَّهِ الرَّحمٰنِ الرَّحيمِ
إِنّا أَرسَلنا نوحًا إِلىٰ قَومِهِ أَن أَنذِر قَومَكَ مِن قَبلِ أَن يَأتِيَهُم عَذابٌ أَليمٌ
71:1   নিশ্চয়  আমি    নূহকে   তার   সম্প্রদায়ের  প্রতি    প্রেরণ  করেছি   (এ   নির্দেশ    সহকারে) তোমাদের সম্প্রদায়কে সতর্ক করো! এর পূর্বে যে, তাদের উপর বেদনাদায়ক শাস্তি আসবে।
قالَ يٰقَومِ إِنّى لَكُم نَذيرٌ مُبينٌ
71:2 সে বললো, ‘হে আমার সম্প্রদায়! আমি তোমাদের জন্য সুস্পষ্ট সতর্ককারী-
أَنِ اعبُدُوا اللَّهَ وَاتَّقوهُ وَأَطيعونِ
71:3 (এ   মর্মে) যে,  ‘আল্লাহ্‌র ইবাদত করো এবং তাকে ভয়   করো আর    আমার  নির্দেশ মেনে চলো’।
يَغفِر لَكُم مِن ذُنوبِكُم وَيُؤَخِّركُم إِلىٰ أَجَلٍ مُسَمًّى إِنَّ أَجَلَ اللَّهِ إِذا جاءَ لا يُؤَخَّرُ لَو كُنتُم تَعلَمونَ
71:4 তিনি তোমাদের কিছু গুনাহ ক্ষমা করে দেবেন এবং একটা নির্দিষ্ট মেয়াদকাল পর্যন্ত তোমাদেরকে  অবকাশ দেবেন।  নিশ্চয়  আল্লাহ্‌র প্রতিশ্রুতি    যখন আসে,  তখন  তা পেছানো যায় না। কোন মতে তোমরা জানতে!
قالَ رَبِّ إِنّى دَعَوتُ قَومى لَيلًا وَنَهارًا
71:5 আরয করলো! ‘হে আমার রব! আমি আমার সম্প্রদায়কে রাতদিন আহ্বান করেছি;
فَلَم يَزِدهُم دُعاءى إِلّا فِرارًا
71:6 সুতরাং আমার আহ্বান থেকে তাদের পলায়ন করাই বৃদ্ধি পেয়েছে।
وَإِنّى كُلَّما دَعَوتُهُم لِتَغفِرَ لَهُم جَعَلوا أَصٰبِعَهُم فى ءاذانِهِم وَاستَغشَوا ثِيابَهُم وَأَصَرّوا وَاستَكبَرُوا استِكبارًا
71:7 এবং আমি  যতোবারই তাদেরকে আহ্বান করেছি    যাতে তুমি তাদেরকে ক্ষমা করো,  ততোবারেই   তারা   তাদের    কানগুলোতে   আঙ্গুল   দিয়ে   বসেছে   এবং   আপন   কাপড়    মুড়ে নিয়েছে একগুঁয়ে হয়ে রয়েছে এবং বড়ই অহঙ্কার করেছে।
ثُمَّ إِنّى دَعَوتُهُم جِهارًا
71:8 অতঃপর আমি তাদেরকে প্রকাশ্যে আহ্বান করলাম;
ثُمَّ إِنّى أَعلَنتُ لَهُم وَأَسرَرتُ لَهُم إِسرارًا
71:9   অতঃপর   আমি     তাদেরকে   ঘোষণা    সহকারেও   বলেছি    এবং    নিম্নস্বরে   গোপনেও বলেছি’।
فَقُلتُ استَغفِروا رَبَّكُم إِنَّهُ كانَ غَفّارًا
71:10   অতঃপর   আমি   বললাম   ‘আপন    রবের   নিকট   ক্ষমা   প্রার্থনা    করো।   তিনি   মহা ক্ষমাশীল;
يُرسِلِ السَّماءَ عَلَيكُم مِدرارًا
71:11 তোমাদের উপর মুষলধারে বৃষ্টি প্রেরণ করবেন;
وَيُمدِدكُم بِأَموٰلٍ وَبَنينَ وَيَجعَل لَكُم جَنّٰتٍ وَيَجعَل لَكُم أَنهٰرًا
71:12 এবং সম্পদ ও সন্তান দ্বারা তোমাদের সাহায্য করবেন আর তোমাদের জন্য বাগান বানিয়ে দেবেন ও তোমাদের জন্য নহরসমূহ প্রবাহিত করবেন।
ما لَكُم لا تَرجونَ لِلَّهِ وَقارًا
71:13 তোমাদের  কি  হয়েছে? আল্লাহ্‌র    নিকট থেকে   সম্মান  অর্জন  করার আশা করছো না!
وَقَد خَلَقَكُم أَطوارًا
71:14 অথচ তিনি তোমাদেরকে পর্যায়ক্রমে সৃষ্টি করেছেন।
أَلَم تَرَوا كَيفَ خَلَقَ اللَّهُ سَبعَ سَمٰوٰتٍ طِباقًا
71:15 তোমরা কি দেখছো না আল্লাহ্‌ কিভাবে  সপ্ত আস্‌মান  সৃষ্টি করেছেন  একের উপর এক করে?
وَجَعَلَ القَمَرَ فيهِنَّ نورًا وَجَعَلَ الشَّمسَ سِراجًا
71:16 এবং সেগুলোর মধ্যে চাঁদকে আলোময় করেছেন; এবং সূর্যকে করেছেন প্রদীপ।
وَاللَّهُ أَنبَتَكُم مِنَ الأَرضِ نَباتًا
71:17 এবং আল্লাহ্‌ তোমাদেরকে উদ্ভিদের মতো যমীন থেকে উদগত করেছেন;
ثُمَّ يُعيدُكُم فيها وَيُخرِجُكُم إِخراجًا
71:18 অতঃপর তোমাদেরকে সেটার মধ্যেই নিয়ে যাবেন এবং পুনরায় বের করবেন।
وَاللَّهُ جَعَلَ لَكُمُ الأَرضَ بِساطًا
71:19 এবং আল্লাহ্‌ তোমাদের জন্য যমীনকে বিছানা করেছেন,
لِتَسلُكوا مِنها سُبُلًا فِجاجًا
71:20 যাতে সেটার প্রশস্ত রাস্তাগুলোতে চলাফেরা করতে পারো।
قالَ نوحٌ رَبِّ إِنَّهُم عَصَونى وَاتَّبَعوا مَن لَم يَزِدهُ مالُهُ وَوَلَدُهُ إِلّا خَسارًا
71:21  নূহ  আরয  করলো,  ‘হে  আমার   রব,  তারা  আমার   নির্দেশ  অমান্য  করেছে  এবং  এমন  লোকের   পেছনে  পড়েছে,  যার  জন্য  তার   সম্পদ    ও  সন্তানগণ  ক্ষতিকেই  বৃদ্ধি  করে দিয়েছে।
وَمَكَروا مَكرًا كُبّارًا
71:22 এবং খুব বড় ষড়যন্ত্র করেছে।
وَقالوا لا تَذَرُنَّ ءالِهَتَكُم وَلا تَذَرُنَّ وَدًّا وَلا سُواعًا وَلا يَغوثَ وَيَعوقَ وَنَسرًا
71:23  এবং  বলেছে,  ‘কখনো  বর্জন    করো  না  নিজেদের   উপাস্যগুলোকে  এবং   কখনো বর্জন করো না ওয়াদ্দ্‌, সুওয়া, ইয়াগূস, ইয়া’ঊক্ব ও নাসরকে’।
وَقَد أَضَلّوا كَثيرًا وَلا تَزِدِ الظّٰلِمينَ إِلّا ضَلٰلًا
71:24 ‘এবং নিশ্চয় তারা অনেককে পথভ্রষ্ট করেছে এবং তুমি যালিমদের জন্য পথভ্রষ্টতা ব্যতীত আর কিছুই বৃদ্ধি করো না’।
مِمّا خَطيـٰٔتِهِم أُغرِقوا فَأُدخِلوا نارًا فَلَم يَجِدوا لَهُم مِن دونِ اللَّهِ أَنصارًا
71:25  তাদেরকে   তাদের   কেমন  পাপরাশির  কারণে   নিমজ্জিত  করা    হয়েছে!   অতঃপর   আগুনে    প্রবেশ   করানো   হয়েছে,   অতঃপর   তারা    আল্লাহ্‌র   মোকাবেলায়    নিজেদের   কোন সাহায্যকারী পায় নি।
وَقالَ نوحٌ رَبِّ لا تَذَر عَلَى الأَرضِ مِنَ الكٰفِرينَ دَيّارًا
71:26  এবং  নূহ  আরয  করলো,  ‘হে  আমার  রব!  পৃথিবী  পৃষ্ঠে  কাফিরদের  মধ্যে  কোন  বসবাসকারী রেখো না!
إِنَّكَ إِن تَذَرهُم يُضِلّوا عِبادَكَ وَلا يَلِدوا إِلّا فاجِرًا كَفّارًا
71:27 নিশ্চয় যদি তুমি তাদেরকে থাকতে  দাও, তবে তারা তোমার বান্দাদেরকে পথভ্রষ্ট করে ফেলবে, আর তাদের সন্তান সন্ততি হলে তারাও হবে কেবল পাপী, বড় অকৃতজ্ঞ।
رَبِّ اغفِر لى وَلِوٰلِدَىَّ وَلِمَن دَخَلَ بَيتِىَ مُؤمِنًا وَلِلمُؤمِنينَ وَالمُؤمِنٰتِ وَلا تَزِدِ الظّٰلِمينَ إِلّا تَبارًا
71:28 হে আমার রব! আমাকে ক্ষমা  করো এবং আমার  মাতা-পিতাকে   এবং তাকে, যে ঈমান সহকারে আমার ঘরে রয়েছে এবং সমস্ত মুসলমান পুরুষ ও সমস্ত মুসলমান নারীকে; আর কাফিরদের জন্য শুধু ধ্বংসই বৃদ্ধি করো’।
 
Top