লাউড স্পীকার দ্বারা নামাজ আদায়ের বর্ণনা
✍ কৃতঃ আল্লামা আজিজুল হক আল কাদেরী (رحمة الله) মুনিয়াতুল মুছলেমীন [১ম খন্ড]

❏ মাসয়ালা: (১২৫) 
লাউডস্পীকার দ্বারা নামাজ আদায় করা জায়েয হওয়ার ক্ষেত্রে সমস্ত আরবদেশ সমূহের আলেম উলামাগণ ঐকমত্য পোষণ করেছে, তবে হিন্দুস্থান, পাকিস্তান ও বাংলাদেশের কোন কোন আলেম এটি নাজায়েয বলেছেন। কেবলমাত্র খোতবা ও ওয়াজ নছিহত ইত্যাদির ক্ষেত্রে জায়েয বলেছে। তাদের মতে লাউডস্পীকার দ্বারা নামাজ আদায়ে خشوع وخضوع (এক মনস্ক ও ধ্যান ধারণা) এর মধ্যে পার্থক্য হয়ে যায়। অর্থাৎ মুসল্লীরা অন্য মনস্কে চলে যায়। আহলে সুন্নাত ওয়াল জামাতের একদল লাউড স্পীকার দ্বারা নামাজ আদায় করা بدعت سيئه (নিকৃষ্ট বেদাত) বলে মতপোষণ করেছে। আবার অন্য আর একদল জায়েযের পক্ষে অবস্থান করেছে। বাস্তবিক পক্ষে এতে মত পার্থক্যের কারণ হচ্ছে এই- স্পীকারের আওয়াজ ও শব্দ কি بازگشت (প্রতিধ্বনি শব্দ) না নয়? গবেষণা দ্বারা প্রমাণিত হয়েছে যে-এটি মুল আওয়াজ ও কন্ঠ, কাজেই এর দ্বারা নামাজ عــدم جواز (জায়েয না হওয়া) এর কথা গ্রহণযোগ্য নয়।
নির্দিষ্ট ও স্থায়ীভাবে যদি এ ধরণের লাউডস্পীকার হয় যা মিশিনের ন্যায় দেয়াল কিংবা অন্য কোন জায়গার উপর স্থাপন করা হয়ে থাকে, আর যদি স্পীকার বিকল কিংবা নষ্ট হওয়ার কারণ হয় এবং এশা ও ফজরের নামাজ আদায় করার সময় বিদ্যুৎ বিভ্রাটও চলে যায় তাহলে কি জটিলতা সৃষ্টি হবে না? অতএব যেখানে নিয়মতান্ত্রিকভাবে বিদ্যুৎ চলে গেলে ব্যাটারী ইত্যাদির মাধ্যমে লাউডস্পীকার চালু রাখার ব্যবস্থা থাকে তবে তাতে অসুবিধার কিছু নাই। তাও আবার বড় জমায়াতের ক্ষেত্রে সুনির্দিষ্ট, ছোট-খাট জামাতের জন্য আবশ্যক নয়। কিছু সংখ্যক গোঁড়ামী লোক নামাজ, খুতবা ও ওয়াজ-নসিহত সমস্ত কিছুই মাইকযোগে করাকে নাজায়েয ও হারাম বলে থাকে। লাউডস্পীকার দ্বারা এই সমস্ত লোক আল্লাহর নেয়ামত ও কুদরতের বহিঃপ্রকাশ এবং অবস্থার ও যুগের বাস্তবতা থেকে সম্পূর্ণরূপে বেখবর তাদের সাথে কোন কথা নাই। আবার কতেক সতর্কতাবাদীরা خشوع وخضوع (ধ্যান ও মনস্ক) এর মধ্যে পার্থক্য ও অন্য মনস্ক হওয়ার কারণে শুধুমাত্র নামাজের ক্ষেত্রে মাইক ব্যবহার করা অপছন্দ করেন।

লাউড স্পিকার নিয়ে নামায আদায়:

মাছয়ালা: (১২৬)
লাউড স্পীকার দিয়ে নামায আদায়ে দু’টি দল রয়েছে। কিছু আলিমগণ বলেন, লাউড স্পীকার দ্বারা বিনয় থাকে না এবং তা প্রতিধ্বনি এবং কানেকশান ছুটে যাওয়ার আশংখা রয়েছে তা দ্বারা মুসলি­দের মাঝে অস্থিরতা সৃষ্টি হয় অনেক সময় মসজিদ ছোট হয় তাতে তার প্রয়োজন হয় না যেখানে স্পীকারের প্রয়োজন হয় না, মুকাব্বির যা সুন্নাত দ্বারা প্রমাণিত তা উঠে যায় তাই তা বিদ‘আতে সায়্যিয়াহ।

➠অন্যান্য আলিমগণ বলেন, সকল আরব ওলামাদের নিকট তা বৈধ। তা প্রতিধ্বনি নয়। বর্তমানে এমন অনেক লাউড স্পীকার বের হয়েছে যা মেশিনের মত দেওয়ালে বা কোন অন্য বস্তুতে লাগিয়ে দেওয়া হয় তখন ইমাম ও মুক্তাদীও টের পায়না নামায যে লাউড স্পীকারে হচ্ছে এবং যেখানে বিদ্যুতের সাথে ব্যাটারিরও ব্যবস্থা রয়েছে। তখন তাতে কোন অসুবিধা নেই। বিশেষ করে যখন লোক বেশী হবে। তবে মুকাব্বির সুন্নাত। স্পীকার থাকুক বা না থাকুক। আমার তদন্ত মতে খুতবা, ওয়ায, আযান ও অন্যান্য ঘোষনা ব্যতীত শুধুমাত্র নামায লাউটস্পীকার ছাড়া আদায় করা উত্তম। 
 
Top