"যে ব্যক্তি ইসলামে কোন উত্তম কাজের সূচনা করবে, সে কাজটিরও প্রতিদান পাবে এবং পরবর্তীতে সেই অনুয়ায়ী আমলকারীদের আমলেরও প্রতিদান সে পাবে। আর সেই আমলকারীদের প্রতিদানে কোনরূপ ঘাটতি হবে না।
পক্ষান্তরে, যে ব্যক্তি ইসলামে কোন মন্দ কাজের সূচনা করবে, কাজটি প্রচলনের গুনাহ এবং পরবর্তীতে সেই অনুয়ায়ী আমলকারীদের আমলের গুনাহ তার উপর বর্তাবে। আর সেই আমলকারীদের গুনাহে কোনরূপ ঘাটতি হবে না।

(১) মুসলিম -আস সহীহ, বাবুল হাসসি আলাস সাদকাহ......(৫;১৯৮, হাদিস নং --১৬৯১)
(২) নাসায়ী -আস সুনান বাবুত তাহরিদী আলাস সাদকাহ..... ( ৮;৩২৯  হাদিস নং --২৫০৭)
(৩) আহমদ ইবনে হাম্বল আল মুসনাদ
৩৯;১৬৬ হাদিস নং ১৮৩৬৭
(৪) তাবরিমী ; মিশকাতুল মাসবীহ,  কিতাবুল ইলম প্রথম পরিচ্ছেদ.... পৃ ;৪৫
(৫) ইবনে আবু শায়বা ; আল মুসাননাফ, ( ৩ঃ৪)

7-عَنْ أَبِى مَسْعُودٍ الأَنْصَارِىِّ قَالَ جَاءَ رَجُلٌ إِلَى النَّبِىِّ صلى الله عليه وسلم فَقَالَ إِنِّى أُبْدِعَ بِى فَاحْمِلْنِى فَقَالَ مَا عِنْدِى فَقَالَ رَجُلٌ يَا رَسُولَ اللَّهِ أَنَا أَدُلُّهُ عَلَى مَنْ يَحْمِلُهُ فَقَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم مَنْ دَلَّ عَلَى خَيْرٍ فَلَهُ مِثْلُ أَجْرِ فَاعِلِهِ.

আবু মাসঊদ আল-আনছারী (رضي الله عنه) বলেন, জনৈক এক লোক নবী করীম (ﷺ)-এর নিকট এসে বলল, আমার সওয়ারী ধ্বংস হয়ে গেছে। সুতরাং আমাকে একটি সওয়ারী দান করুন। তিনি বললেন, সওয়ারী আমার কাছে নেই। এক ব্যক্তি বলল, হে আল্লাহর রাসূল (ﷺ)! আমি তাকে এমন লোকের কথা বলে দিতে পারি, যে তাকে সওয়ারীর পশু দিতে পারবে। রাসূল (ﷺ) বললেন, যে ব্যক্তি কল্যাণের দিকে পথ দেখায় তার জন্য কল্যাণকর কাজ সম্পাদনকারীর সমপরিমাণ পুরষ্কার রয়েছে  (মুসলিম হা/৫০০৭; মিশকাত হা/২০৯)।

8- عَنْ أَبِى هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ مَنْ دَعَا إِلَى هُدًى كَانَ لَهُ مِنَ الأَجْرِ مِثْلُ أُجُورِ مَنْ تَبِعَهُ لاَ يَنْقُصُ ذَلِكَ مِنْ أُجُورِهِمْ شَيْئًا وَمَنْ دَعَا إِلَى ضَلاَلَةٍ كَانَ عَلَيْهِ مِنَ الإِثْمِ مِثْلُ آثَامِ مَنْ تَبِعَهُ لاَ يَنْقُصُ ذَلِكَ مِنْ آثَامِهِمْ شَيْئًا.

আবু হুরায়রা (رضي الله عنه) হতে বর্ণিত, রাসূল (ﷺ) বলেছেন, যে ব্যক্তি হেদায়াতের দিকে আহবান করবে তার জন্য তার অনুসারী ব্যক্তির সমপরিমাণ নেকী রয়েছে কিন্তু তার নেকী থেকে বিন্দু পরিমাণ হরাস পাবে না। যে ব্যক্তি ভ্রষ্টতার দিকে আহবান করবে তার জন্য তার অনুসারী ব্যক্তির সমপরিমাণ পাপ রয়েছে কিন্তু তার পাপ থেকে বিন্দু পরিমাণ হরাস পাবে না।(মুসলিম হা/৬৯৮০; মিশকাত হা/১৫৮)।

 
Top