গায়েবানা জানাযার নামায হতে পারে না


জানাযার নামাযে মৃত ব্যক্তি সামনে থাকাটা আবশ্যক। গায়েবানা (অর্থাৎ-লাশের অনুপস্থিতিতে) জানাযার নামায কখনো হতে পারে না। (দুররে মুখতার, ৩য় খন্ড, ১২৩, ১৩৪ পৃষ্ঠা) মুস্তাহাব হচ্ছে, ইমাম সাহেব মৃত ব্যক্তির সীনা (বুক) বরাবর দাঁড়াবেন।


কয়েকটি জানাযার একত্রে নামায আদায়ের পদ্ধতি


কয়েকটি জানাযাকে একত্র করে এক সাথে নামায আদায় করা যাবে। এক্ষেত্রে এটার অনুমতি রয়েছে যে, সবগুলোকে সামনে পিছনে করে রাখবে যেন সব জানাযার সীনা (বুক) ইমামের  সোজা সামনে থাকে। অথবা কাতারবন্দী করে রাখবে। অর্থাৎ-একটি জানাযার সোজা পা বরাবর অপরটির মাথা রাখবে এবং দ্বিতীয়টির পা বরাবর তৃতীয়টির মাথা রাখবে। وَعَلٰى هٰذَا الْقِيَاس (অর্থাৎ-এই নিয়মের উপরই পরবর্তীগুলোর অনুমান করুন।) (আলমগিরী, ১ম খন্ড, ১৬৫ পৃষ্ঠা। বাহারে শরীয়াত, ১ম খন্ড, ৮৩৯ পৃষ্ঠা) 


জানাযায় কতটি সারি (কাতার) হবে?


উত্তম হলো, জানাযায় তিনটি কাতার হওয়া। যেহেতু হাদীসে পাকে রয়েছে: “যার (জানাযার) নামায তিন কাতারে আদায় করা হয়েছে তার গুনাহ্ সমূহ ক্ষমা হয়ে যাবে।”যদি উপস্থিত সর্বমোট সাতজন লোক হয় তাহলে একজন ইমাম হবেন আর এখন প্রথম কাতারে তিনজন দাঁড়াবে, দ্বিতীয় কাতারে দুই জন এবং তৃতীয় কাতারে একজন দাঁড়াবে। (গুনিয়া, ৫৮৮ পৃষ্ঠা) জানাযার নামাযে পিছনের কাতার সব কাতারের চেয়ে উত্তম। (দুররে মুখতার, ৩য় খন্ড, ১৩১ পৃষ্ঠা) 


জানাযার নামাযের সম্পূর্ণ জামাআত না পেলে তবে?


মাসবূক (অর্থাৎ-যার কয়েকটি তাকবীর ছুটে গেছে সে) নিজের ছুটে যাওয়া অবশিষ্ট তাকবীরগুলো ইমামের সালাম ফিরানোর পর বলবে আর যদি এরূপ ধারণা হয় যে, (তাকবীরের সাথে সাথে) দোয়া ইত্যাদি পড়লে তা পূর্ণ করার পূর্বেই লোকেরা জানাযা কাঁধ পর্যন্ত তুলে নিবে তাহলে সে শুধু তাকবীরগুলো বলবে এবং দোয়া ইত্যাদি পড়া বাদ দিবে। ইমামের ৪র্থ তাকবীর বলার পর যে ব্যক্তি আসল সে (যতক্ষণ পর্যন্ত ইমাম সালাম না ফেরান) জামাআতে শরীক হয়ে যাবে এবং ইমামের সালাম ফিরানোর পর তিনবার اَللهُ اَكْبَرُ বলবে। অতঃপর সালাম ফিরাবে। (দুররে মুখতার, ৩য় খন্ড, ১৩৬ পৃষ্ঠা) 


পাগল অথবা আত্মহত্যাকারীর জানাযা


যে জন্মগত পাগল অথবা বালিগ হওয়ার পূর্বেই পাগল হয়ে গেছে এবং এই পাগলাবস্থায় তার মৃত্যু হলে তার জানাযার নামাযে নাবালিগের দোয়াটি পড়বেন। (জওহারা, ১৩৮ পৃষ্ঠা। গুনিয়া, ৫৮৭ পৃষ্ঠা) যে ব্যক্তি আত্মহত্যা করেছে তার জানাযার নামায আদায় করা যাবে। (দুররে মুখতার, ৩য় খন্ড, ১২৭ পৃষ্ঠা)

 
Top