অযুখানার ৯টি মাদানী ফুল


 (১) সম্ভব হলে এই রিসালার শেষে অযুখানার প্রদত্ত নমুনা অনুসরণ করেই নিজের ঘরে অযুখানা তৈরী করুন। 


 (২) রাজমিস্ত্রিদের প্রদত্ত নির্দেশনা উপেক্ষা করে প্রদত্ত নকশা অনুসারে নির্মিত পারিবারিক অযুখানার পা রাখার স্থান  (SLOPE) দুই ইঞ্চি রাখুন। 


 (৩) যদি একাধিক নল লাগাতে হয়, তবে দুই নলে মাঝখানে পঁচিশ ইঞ্চির ব্যবধান রাখুন। 


 (৪) অযুখানার নলে প্রয়োজনানুসারে কাপড় বা প্ল্যাস্টিকের ছিপি লাগিয়ে নিন। 


 (৫) যদি পাইপ দেয়ালের বাইরে লাগিয়ে থাকে প্রয়োজন অনুসারে বৈঠকখানা আরো এক বা দুই ইঞ্চি দূরে করুন। 


 (৬) সর্বোত্তম হবে কাজ অসম্পূর্ণ থাকা অবস্থায় পরীক্ষামূলকভাবে দু-একবার বসে বা অযু করে ভালভাবে দেখে তারপর কাজ সম্পূর্ণ করা। 


 (৭) অযুখানা, গোসলখানা ইত্যাদির মেঝে টাইল্স লাগাতে হলে অমসৃন ও খশখশে (SLIP RESISTANCE) লাগাবেন যাতে পিছলিয়ে যাওয়ার আশঙ্কা না থাকে।


 (৮) পা রাখার স্থানের কিনারা এবং এর নিচের ঢালু অংশ কমপক্ষে দুই ইঞ্চির পাথুরে, খুবই খশখশে এবং গোলাকার করুন। যাতে প্রয়োজনে পা ঘষে পায়ের ময়লা পরিস্কার করা যায়। 


 (৯) বাবুর্চিখানা, গোসলখানা, পায়খানা, উন্মুক্ত আঙ্গিনা, ঘরের ছাদ, মসজিদের অযুখানা এবং যেখানেই পানি প্রবাহিত করার প্রয়োজন আছে সে সমস্ত স্থানের ঢালু রাজমিস্ত্রি যা বলবে তার চেয়ে দেড়গুণ বেশি করুন। যেমন সে দুই ইঞ্চি রাখতে বললে আপনি তিন ইঞ্চি রাখুন। রাজমিস্ত্রি তো বলবে আপনি কোন চিন্তা করবেন না এক ফোটা পানিও আটকে থাকবে না। আপনি যদি তার কথা অন্ধভাবে মেনে নেন তাহলে ঢালু সমান নাও হতে পারে। তাই তার কথার উপর নির্ভর না করে নিজের সুবিধা মত কাজ করুন।اِنۡ شَآءَ اللّٰہ عَزَّوَجَلَّ এর উপকারীতা আপনি নিজেই দেখতে পাবেন। কেননা, বাস্তবে অধিকাংশ ক্ষেত্রে মেঝের বিভিন্ন স্থানে পানি আটকে থাকতে দেখা যায়। 

 
Top