হামদ-নাত-কালাম-কাব্য-কাসীদা সংকলন
কিতাবঃ হামদ নাত গজল 
(সংকলকঃ মাসুম বিল্লাহ সানি)

আ'লা হযরত (রহঃ) এর লেখা হামদ-নাত-কালাম
  1. উঠা দো পর্দা দেখা দো চেহরা
  2. আর্শ কী আকল দঙ্গ হ্যায় চরখ মে আসমান হ্যায়
  3. মুঝদা বা-দ আয় আসিয়োঁ শাফে শাহে আবরার হ্যায়
  4. সরওয়ার কহোঁ কেহ্ মালেক ও মাওলা কহোঁ তুঝে
  5. চমক তুঝ সে পাতে হ্যাঁয় সব পানে ওয়ালে
  6. পেশে হক মুঝদা শাফাআত কা সুনাতে জায়েঙ্গে
  7. ইয়া ইলাহী হার জাগাহ্ তেরী আত্বা কা সাথ হাে
  8. হাজীউ আও শাহেনশাহ্ কা রওযা দেখাে
  9. উঅহ কামালে হুসনে হুযুর হ্যায়
  10. হ্যায় কালামে ইলাহী মে শামস্ ও দোহা
  11. সর তা বকদম হ্যায় তনে সুলতানে যামান ফুল
  12. যহে ইযযত ও এ' তেলায়ে মুহাম্মদ
  13. নে'মাতেঁ বাঁটতা জিস সমতে ওয়া যীশান
  14. লাম ইয়াতি নাযীরুকা ফী নাযরিন
  15. ওয়াহ্ কিয়া জুওদ্ ও কারাম হ্যায় শাহে বাত্হা তেরা
  16. আরশে হক হে মসনদে
  17. আপনে দামানে শাফায়াত
  18. যামিনো জামা তুমহারে লিয়ে
  19. জমীনু জমা তোমহারে লিয়ে

কবি কাজী নজরুল ইসলাম রচিত হামদ-নাত


  1. আমি যদি আরব হতাম
  2. আল্লাজী, আল্লজী রহম কর
  3. আমার মোহাম্মদের নামের ধ্যান হৃদয়ে
  4. আমার প্রিয় হযরত
  5. আল্লাহকে যে পাইতে চায়
  6. আল্লা নামের বীজ বুনেছি
  7. আখেরী ছালাম
  8. ইয়া মোহাম্মদ বেহেশত হতে
  9. এই সুন্দর ফুল সুন্দর ফল
  10. ওগো মা ফাতেমা ছুটে আয়
  11. খোদা এই গরীবের শোনো
  12. ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ
  13. ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ এলো রে দুনিয়ায়
  14. নবী মোর পরশ মনি
  15. তৌহিদের মুর্শিদ আমার
  16. ধীরে ধীরে চালাও ছুরি
  17. মসজিদেরই পাশে আমার
  18. মোহাম্মদ মুস্তফা সাল্লে আলা
  19. মনে বড় আশা ছিল
  20. মোহাম্মদ (ﷺ) নাম জপেছিলি
  21. মোহররমে চাঁদ এল ঐ
  22. শহীদী ঈদগাহ
  23. তুইও ওঠ জেগে
  24. কোথা সে মুসলমান
  25. আল্লাহ আমার প্রভু
  26. ও মন রমজানের ঐ রোজার শেষে
  27. ফাতেমা দুলাল কাঁদে
  28. চাষির গীত
  29. বক্ষে আমার কাবার ছবি 
  30. জাগো মুসাফির 
  31. ইয়া মোহাম্মদ বেহেশতে হতে 
  32. নাম মোহাম্মদ বোল রে মন 
  33. হেরা হতে হেলে দুলে 
  34. তুমি রহমান 
  35. রাসুল নামে কে এলো মদিনায়



অন্যান্য হামদ-নাত-কালাম

  1. আজ কন আয়াহে
  2. আস্ সুবুহু বাদা মিন্ তাল্ আ তিহি
  3. আরশে ওয়ালাছে আলা
  4. আমেনা কা লাল আয়া
  5. আলে নবী
  6. আয়ে নবীয়ুকে সুলতান
  7. আগায়া মিলাদ কা মহিনা
  8. সোনার মদিনা কেন এতো দূরে
  9. হৃদয় মাঝে মালা গাঁথি ছন্দে আর গানে
  10. আল্লাহ ওগো আল্লাহ
  11. মা ফাতেমার কান্দন যেদিন
  12. ঐ খুঁটিহীন নীল আকাশ
  13. সাগরের ঢেউয়ের দোলাতে
  14. কাসিদায়ে বুঁরদা শরীফ [ইমাম শরফুদ্দীন বুসিরী রহ.]
 
Top